Sunday, March 13, 2016

ডুমিনিঝড়ে ধরাশায়ী ভারত


ঘরের মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে মরিয়া হয়ে আছে ভারত। সে লক্ষ্যে প্রস্তুতিপর্বের শুরুটা ভালোভাবেই করেছিল মহেন্দ্র সিং ধোনির দল। ৪৫ রানে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজকে। তবে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিকদের। উত্তেজনাপূর্ণ ম্যাচে প্রোটিয়ারা জিতেছে মাত্র ৪ রানে।
টস জিতে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা গড়েছিল ১৯৬ রানের পাহাড়। ৩৩ বলে ৫৬ রানের ঝড়ো ইনিংস খেলে প্রোটিয়াদের বড় সংগ্রহের ভীত গড়ে দিয়েছিলেন ওপেনার কুইনটন ডি কক। আর জেপি ডুমিনি খেলেছেন ৪৪ বলে ৬৭ রানের ইনিংস।
১৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতও চলে গিয়েছিল জয়ের অনেক কাছাকাছি। ৫৩ বলে ৭৩ রানের ইনিংস খেলে ভারতকে জয়ের পথে অনেকখানি এগিয়ে দিয়েছিলেন শিখর ধাওয়ান। ২৬ বলে ৪‌১ রান করেছেন সুরেশ রায়না। ১৬ বলে ৩০ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জেতানোর সর্বোচ্চ চেষ্টাই করেছিলেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। জয়ের জন্য শেষ ওভারে ভারতের প্রয়োজন ছিল ১৪ রান। কিন্তু ধোনি ও যুবরাজ সিং সংগ্রহ করতে পেরেছিলেন ৯ রান।
প্রস্তুতি ম্যাচে বল হাতে ভালো নৈপুণ্য দেখিয়েছেন ভারতের তিন পেসার হার্দিক পান্ডে, মোহাম্মদ সামি ও জাসপ্রিত বুমরা। চার ওভার বল করে ৩৬ রানের বিনিময়ে তিনটি উইকেট নিয়েছেন পান্ডে। দুটি করে উইকেট গেছে সামি ও বুমরার ঝুলিতে। দক্ষিণ আফ্রিকার পক্ষে বল হাতে সাফল্য পেয়েছেন কাইল অ্যাবট, ডেল স্টেইন ও ইমরান তাহির। তিনজনই নিয়েছেন একটি করে উইকেট।
টি-টোয়েন্টি বিশ্বকাপের অপর প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে ইংল্যান্ড। নিউজিল্যান্ডকে হারিয়েছে ৬ উইকেটের ব্যবধানে। চার বল হাতে রেখেই জয়ের জন্য প্রয়োজনীয় ১৭০ রান সংগ্রহ করে ফেলেছিলেন ইংলিশ ব্যাটসম্যানরা।

No comments:

Post a Comment